সর্বশেষ সংবাদ

সাড়ে তিন বছর ধরে সূর্যগ্রহণ। কোথায়? কবে?

এর আগে জানা ছিল, এপসিলোন ওরিগে নামের এক দানব নক্ষত্রেই দীর্ঘতম গ্রহণটি ঘটে। সেখানে গ্রহণের সময় ৬৪০ থেকে ৭৩০ দিন। এবং তা ঘটে ২৭ বছর অন্তর।

এমন অবস্থা কি কেউ কল্পনা করতে পারেন, প্রতি ৬৯ বছরে একবার সূর্য উধাও হয়ে যাচ্ছে আর সাড়ে তিন বছর তার দেখা মিলছে না? এক দীর্ঘ গ্রহণপর্বে ছেয়ে রয়েছে আকাশ। সাড়ে তিন বছরের দীর্ঘ সময় ব্যেপে এই গ্রহণকে এখনও পর্যন্ত জানা দীর্ঘতম গ্রহণপর্ব বলে চিহ্নিত করলেন জ্যোতির্বিজ্ঞানীরা।

তবে, এই সূর্যগ্রহণ পৃথিবীর নয়। পৃথিবী থেকে প্রায় ১০,০০০ আলোকবর্ষ দূরের এক বাইনারি তারকাপুঞ্জে এই ঘটনা ঘটে। টিওয়াইসি ২৫০৫-৬৭২-১ নামের এক নবাবিস্কৃত তারকাপুঞ্জে দীর্ঘতম গ্রহণের সন্ধান পাওয়া গিয়েছে জানিয়েছেন টেনাসির ভান্ডেরবিল্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাঁদের মতে, কেবল দীর্ঘতম গ্রহণ নয়, দুই গ্রহণের মধ্যেকার সময়ের ফাঁকটিও এখানে দীর্ঘতম।

এর আগে জানা ছিল, এপসিলোন ওরিগে নামের এক দানব নক্ষত্রেই দীর্ঘতম গ্রহণটি ঘটে। সেখানে গ্রহণের সময় ৬৪০ থেকে ৭৩০ দিন। এবং তা ঘটে ২৭ বছর অন্তর। সেই রেকর্ড ভেঙে দিয়েছে টিওয়াইসি ২৫০৫-৬৭২-১। তবে এই বাইনারি নক্ষত্রপুঞ্জ পৃথিবী থেকে এতদূরে অবস্থিত যে, এর সম্পর্কে অধিক পরিমাণ তথ্য পাওয়া দুষ্কর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

২০৮০ সালে টিওয়াইসি ২৫০৫-৬৭২-১-তে পরবর্তী গ্রহণটি ঘটার কথা। ততদিনে প্রযুক্তিগত অগ্রগতি যথেষ্ট পরিমাণে হবে বলে আশা করছেন তাঁরা। তখন এই দীর্ঘ গ্রহণপর্বকে ক্যামেরাবন্দি করা যেতে পারে বলে তাঁরা মনে করছেন।



Related posts

মন্তব্য করুন