সর্বশেষ সংবাদ

ঋণ নয় ফান্ড দিতে হবে, বিশ্বব্যাংককে টিআইবি

জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে গত ৫ বছরে অনেকটা ইতিবাচক পরিবর্তন লক্ষ করা গেছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এজন্য সরকারের ইতিবাচক পদক্ষেপের প্রসংশা করেছে প্রতিষ্ঠানটি।

 

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘জলবায়ু ন্যায্যতা সপ্তাহ ২০১৬’ শীর্ষক সমাপনী সংবাদ সম্মেলন ও ‘বাংলাদেশের জলবায়ু ন্যায্যতা ঘোষণা’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জলবায়ু তহবিলে বিশ্বব্যাংককে ঋণ নয়, অনুদান দিতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে গত চার বছরে আমাদের ১৮ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। এটি মোকাবিলায় বাংলাদেশ তার নিজস্ব অর্থায়নে ৪০০ মিলিয়ন ডলার দিয়েছে। আর যাদের কারণে বাংলাদেশ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের কাছ থেকে পাওয়া গেছে ১৩০ মিলিয়ন ডলার। এক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট সাহস দেখিয়েছে। এজন্য প্রধানমন্ত্রীও জলবায়ুর পরিবর্তনের ক্ষেত্রে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন।

ইফতেখারুজ্জামান বলেন, বিগত ৫ বছরে জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে অনেকটা ইতিবাচক দিক লক্ষ করা গেছে। এ খাতে যে তহবিল গঠন করা হয়েছে তাতে ফান্ড কম বলেও মন্তব্য করেন ড. ইফতেখারুজ্জামান।

 



Related posts

মন্তব্য করুন