সর্বশেষ সংবাদ

বিস্ফোরণের ভয়ে স্যামসাংয়ের ওয়াশিং মেশিন প্রত্যাহার

 

বিশ্বের অন্যতম শীর্ষ ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের সময়টা মোটেই ভালো যাচ্ছে না। বিস্ফোরণের অভিযোগে স্মার্টফোনের পর এবার ওয়াশিং মেশিন ফেরত নেওয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট।

বিস্ফোরণের ভয়ে স্যামসাংয়ের ওয়াশিং মেশিন প্রত্যাহার

 

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ৪ নভেম্বর শুক্রবার স্যামসাং এবং মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা আনুষ্ঠানিক ঘোষণায় যুক্তরাষ্ট্র থেকে স্যামসাংয়ের ২৮ লাখ ওয়াশিং মেশিন প্রত্যাহার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ভোগ্য পণ্য সুরক্ষা কমিশনের (সিপিএসসি) নির্দেশ মেনে এ সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং।

 

বিস্ফোরণের ভয়ে স্যামসাংয়ের তাদের ২৮ লাখ টপ-লোডার ওয়াশিং মেশিন প্রত্যাহারের করে নিচ্ছে।

 

সিপিএসসি তাদের ঘোষণায় জানিয়েছে, স্যামসাং তাদের টপ লোডার ওয়াশিং মেশিন নিয়ে গ্রাহকদের কাছ থেকে এ পর্যন্ত প্রায় ৭৩৩টি অভিযোগ পেয়েছে। ওয়াশিং মেশিনগুলোতে অত্যাধিক কম্পন ও বিস্ফোরণে ওপরের অংশটি মূল মেশিন থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। এসব অভিযোগের মধ্যে ব্যবহারকারীর চোয়াল, কাধে আঘাত সহ বিভিন্ন শারীরিক আহত হওয়ার অভিযোগও রয়েছে।

 

২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত উত্তর আমেরিকার বাজারে বিক্রিত ৩৪টি মডেলের মোট ২৮ লাখ টপ-লোডিং ওয়াশিং মেশিন প্রত্যাহার করে নিচ্ছে স্যামসাং। এক্ষেত্রে ওয়াশিং মেশিনগুলোর ব্যবহারকারীরা বিনা মূল্যে মেরামত ও এক বছরের ওয়ারেন্টি পাবেন। এছাড়া রয়েছে নতুন মডেলের ওয়াশিং মেশিন কেনায় মূল্য ছাড় সুবিধা কিংবা পুরো অর্থ ফেরত পাওয়ারও সুযোগ।

 

সিপিএসসি আরো জানিয়েছে, মেরামত হওয়ার আগ পর্যন্ত ব্যবহারকারীদের নিরাপত্তা কিট ও নির্দেশাবলী দেওয়া হবে। এদিকে স্যামসাং তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘গ্রাহকদের এই অসুবিধা তৈরি হওয়ার জন্য তারা ক্ষমাপ্রার্থী। সিপিএসসির সঙ্গে তারা যৌথভাবে কাজ করছে টপ লোডার ওয়াশিং মেশিন প্রত্যাহার করে নিয়ে গ্রাহকদের নিরাপত্তা ঝুঁকি কমাতে এবং উন্নত সুবিধা প্রদানে।’

 

২০১৩ সালে অস্ট্রেলিয়া থেকে স্যামসাং তাদের দেড় লাখ ওয়াশিং মেশিন প্রত্যাহার করেছিল সেগুলোতে আগুন ধরতে পারে সে ভয়ে। এ বছরের সেপ্টেম্বরে নতুন ফ্লাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনায় তা বাজার থেকে প্রত্যাহার করে নেয় স্যামসাং এবং গত মাসে ফোনটির উৎপাদন স্থগিত করে। এ বছরের তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে ৩০ শতাংশ।

 



Related posts

মন্তব্য করুন