সর্বশেষ সংবাদ

ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের আন্দোলন : এনবিআরকে পদক্ষেপ নেয়ার নির্দেশ

 

13211060_1285821511446546_688551162_o-png

ভ্যাট নিয়ে অসন্তোষে ব্যবসায়ীরা যাতে নতুন করে আন্দোলনে না যায় সে বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নিদের্শনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একই সঙ্গে ভ্যাট সংগ্রহের সঠিক হিসাব সংরক্ষণের জন্য ব্যবসায়ীদের মধ্যে স্বল্পমূল্যে ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) মেশিন সরবরাহেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভ্যাট নিয়ে ব্যবসায়ীদের আন্দোলন : এনবিআরকে পদক্ষেপ নেয়ার নির্দেশ

মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী এনবিআরের সঙ্গে ভ্যাটসংক্রান্ত সৃষ্ট জটিলতা নিয়ে এক বৈঠকে এ নির্দেশনা দেন। তিনি ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে নির্দেশনা দিয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। সমস্যা সমাধানে এনবিআর বুধবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবে বলে অর্থমন্ত্রীকে অবহিত করা হয়।

এর আগে এক অনুষ্ঠানে ব্যবসায়ীদের ভ্যাটবিরোধী আন্দোলন সঠিক নয় বলে মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, দোকান মালিক সমিতির দাবি গ্রহণযোগ্য নয়, তারা ভ্যাট না দেয়ার জন্য আন্দোলন করছে।

তিনি জানান, ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী দেশে ভ্যাট নিবন্ধনকারী ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৭৭ হাজার। এর মধ্যে মাত্র ১৪ হাজার ব্যবসায়ী ভ্যাট দিচ্ছেন। ভ্যাট প্রদানকারীর সংখ্যা বাড়লে ভ্যাট কমানো হবে বলে আশ্বাস দেন তিনি।

দোকান মালিকদের ওপর প্রস্তাবিত বর্ধিত ভ্যাট প্রত্যাহার এবং বিদ্যমান প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবিতে দোকানপাট বন্ধ করে আন্দোলন করে আসছে ঢাকা মহানগর দোকান মালিক সমিতি। এরই মধ্যে তারা ঢাকা মহানগরে তাদের দাবির পক্ষে একদিন দোকানপাট বন্ধ রেখেছিলেন।



Related posts

মন্তব্য করুন