সর্বশেষ সংবাদ

প্রথমবারের মতো ছয়ে ওঠার সুযোগ টাইগারদের

 

প্রথম বারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ছয়ে উঠার হাতছানি বাংলাদেশের সামনে। তবে এর জন্য শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে এক প্রকার অসাধ্যই সাধন করতে হবে টাইগারদের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে লঙ্কানদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতে হবে বাংলাদেশকে!

 প্রথম বারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ছয়ে উঠার হাতছানি বাংলাদেশের সামনে। তবে এর জন্য শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে এক প্রকার অসাধ্যই সাধন করতে হবে টাইগারদের। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে লঙ্কানদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতে হবে বাংলাদেশকে!  ১ মে  ২০১৭ ওয়ানডে র‌্যাঙ্কিং হালনাগাদ করবে আইসিসি। এর আগে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয়ে থেকে বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। ৯১ পয়েন্ট নিয়ে সাতে থেকে শুরু করবে বাংলাদেশ। লঙ্কানদের এই সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলে পয়েন্টের ভগ্নাংশের হিসেবে ছয়ে উঠে আসতে পারবে বাংলাদেশ। তবে ‍উল্টো হোয়াইটওয়াশ হলে সাত থেকে আটে নেমে যাবে বাংলাদেশ।  স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতলে দুই দলেরই রেটিং পয়েন্ট হবে ৯৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে উঠবে বাংলাদেশ। একধাপ নিচে নেমে যাবে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কা ৩-০ তে জিতলে ১০০ পয়েন্ট নিয়ে ছয়ে তাদের অবস্থান পোক্ত হবে। আর বাংলাদেশের পয়েন্ট হবে ৮৮। নেমে যাবে আটে। সাতে উঠবে পাকিস্তান। ৮৯ পয়েন্ট নিয়ে আপাতত পাকিস্তান আছে আট নম্বরে।  বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে পয়েন্ট হবে ৯৩। এখনকার চেয়ে সাত নম্বর অবস্থানটি আরেকটি মজবুত হবে টাইগারদের। ২-১ ব্যবধানে হেরে গেলে ৯১ পয়েন্ট অপরিবর্তিত থাকবে। অবস্থান ধরে রাখতে কমপক্ষে একটি ম্যাচ হলেও জিততে চাইবে বাংলাদেশ।  আগামীকাল ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমখি হবে মাশরাফি-তামিম-সাকিবরা।

১ মে  ২০১৭ ওয়ানডে র‌্যাঙ্কিং হালনাগাদ করবে আইসিসি। এর আগে ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয়ে থেকে বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। ৯১ পয়েন্ট নিয়ে সাতে থেকে শুরু করবে বাংলাদেশ। লঙ্কানদের এই সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলে পয়েন্টের ভগ্নাংশের হিসেবে ছয়ে উঠে আসতে পারবে বাংলাদেশ। তবে ‍উল্টো হোয়াইটওয়াশ হলে সাত থেকে আটে নেমে যাবে বাংলাদেশ।

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ৩-০ ব্যবধানে জিতলে দুই দলেরই রেটিং পয়েন্ট হবে ৯৬। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে ছয়ে উঠবে বাংলাদেশ। একধাপ নিচে নেমে যাবে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কা ৩-০ তে জিতলে ১০০ পয়েন্ট নিয়ে ছয়ে তাদের অবস্থান পোক্ত হবে। আর বাংলাদেশের পয়েন্ট হবে ৮৮। নেমে যাবে আটে। সাতে উঠবে পাকিস্তান। ৮৯ পয়েন্ট নিয়ে আপাতত পাকিস্তান আছে আট নম্বরে।

বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে পয়েন্ট হবে ৯৩। এখনকার চেয়ে সাত নম্বর অবস্থানটি আরেকটি মজবুত হবে টাইগারদের। ২-১ ব্যবধানে হেরে গেলে ৯১ পয়েন্ট অপরিবর্তিত থাকবে। অবস্থান ধরে রাখতে কমপক্ষে একটি ম্যাচ হলেও জিততে চাইবে বাংলাদেশ।

আগামীকাল ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমখি হবে মাশরাফি-তামিম-সাকিবরা।



Related posts

মন্তব্য করুন