ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ দল – আর্জেন্টিনাকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল

 

ফিফা র‌্যাঙ্কিংয়ে টানা এক বছর শীর্ষে ছিল আর্জেন্টিনা। এবার তাদের পেছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ব্রাজিল। ছয় বছরের মাথায় র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল সেলেকাওরা। তিনে অবস্থান করছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। চারে রয়েছে চিলি।

কোচ (আদেনর লিওনার্দো বাচ্চি) টিটের নেতৃত্বে টানা ৯ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। এই ৯ ম্যাচে ব্রাজিল গোল করেছে ২৫টি। আর গোল হজম করেছে ২টি। গেল সপ্তাহে তারা ৪-১ গোলে জিতেছে উরুগুয়ের বিপক্ষে। আর মঙ্গলবার রাতে ৩-০ ব্যবধানে হারিয়েছে প্যারাগুয়েকে। এর মধ্য দিয়ে আয়োজক রাশিয়ার পর দ্বিতীয় কোনো দল হিসেবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করেছে তারা।

 ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ দল - আর্জেন্টিনাকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল

পাশাপাশি আর্জেন্টিনাকে পেছনে ফেলে ফিফা র‌্যাঙ্কিংয়ে ছয় বছরের মাথায় শীর্ষে উঠে এসেছে। আর ১২ মাস শীর্ষস্থান দখলে রেখে দ্বিতীয় স্থানে নেমে গেছে আর্জেন্টিনা। পাশাপাশি তাদের রাশিয়া বিশ্বকাপে খেলার পথটিও আস্তে আস্তে কঠিন হয়ে যাচ্ছে। আর সেটা হয়েছে সবশেষ ম্যাচে বলিভিয়ার কাছে হারার কারণে। তার উপর অধিনায়ক লিওনেল মেসি চার ম্যাচের নিষেধাজ্ঞার মধ্যে আছেন।

এদিকে ফিফা র‌্যাঙ্কিংয়ে কলম্বিয়া পঞ্চম স্থানে উঠে এসেছে। বেলজিয়াম নেমে গেছে সপ্তম স্থানে। গেল তিন বছরের মধ্যে এই প্রথম তারা শীর্ষ পাঁচের বাইরে চলে গেল।

সুইজারল্যান্ড বাজিমাত করেছে। তারা লাটভিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় তুলে নিয়ে র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে উঠে এসেছে। যা তাদের সর্বকালের সেরা র‌্যাঙ্কিংয়ের চেয়ে মাত্র ২ কম। পোল্যান্ড উঠে এসেছে ১১তম স্থানে। ইতালি তিনধাপ এগিয়ে উঠে এসেছে ১২তম স্থানে। নেদারল্যান্ডস ১১ধাপ পিছিয়ে ৩২তম স্থানে নেমে গেছে। যা তাদের সর্বকালের সবচেয়ে বাজে র‌্যাঙ্কিং। গেল বছর তারা ২৬তম স্থানে ছিল।

উরুগুয়ে নবম স্থান থেকে নেমে গেছে ১৫তম স্থানে। অন্যদিকে ১৩তম স্থানে রয়েছে ওয়েলস। আর ইংল্যান্ড রয়েছে ১৪তম স্থানে। নর্দার্ন আয়ারল্যান্ড তাদের ফুটবল ইতিহাসের সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে। নরওয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ২-০ ব্যবধানে জিতে তারা উঠে এসেছে ২৬তম স্থানে। পেরুর উন্নতি অব্যহত রয়েছে। নতুন র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে ১৭তম স্থানে।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সেরা র‌্যাঙ্কিংয়ে অবস্থান নিয়েছে মিশর। নতুন র‌্যাঙ্কিংয়ে তারা ১৯তম স্থানে উঠে এসেছে।

ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০ দল
১. ব্রাজিল
২. আজের্ন্টিনা
৩. জার্মানি
৪. চিলি
৫. কলম্বিয়া
৬. ফ্রান্স
৭. বেলজিয়াম
৮. পর্তুগাল
৯. সুইজারল্যান্ড
১০. স্পেন
১১. পোল্যান্ড
১২. ইতালি
১৩. ওয়েলস
১৪. ইংল্যান্ড
১৫. উরুগুয়ে
১৬. মেক্সিকো
১৭. পেরু
১৮. ক্রোয়েশিয়া
১৯. মিশর
২০. কোস্টারিকা

আনুষ্ঠানিকভাবে এখনো ফিফা র‌্যাঙ্কিং ঘোষণা হয়নি। ৬ এপ্রিল নতুন এই র‌্যাঙ্কিং ঘোষণা করবে ফিফা।

 



Related posts

মন্তব্য করুন