চুল পড়া রোধ করবে পেঁয়াজের রস!

No automatic alt text available.

পেয়াজ কমাবে চুল পড়া! বিশ্বাস হচ্ছে না, তাই না! আপনার বিশ্বাস হোক বা না হোক সত্যিকার অর্থেই চুল পড়া রোধ করার গুণটি পেয়াজের রসে রয়েছে। এটা যে শুধু খাবারের স্বাদ বাড়ায় তা নয়। পেঁয়াজের এমন অনেক গুণ রয়েছে যার কোন তুলনা নেই।

চটপটি থেকে শুরু করে সিঙ্গারা খেতে গেলেও অনেকের কাঁচা পেঁয়াজ ছাড়া খাওয়া জমে ওঠে না। এছাড়া মুড়ি মাখানো থেকে শুরু করে বিকেলের নাস্তায় তৈরি খাবার যেমন পেঁয়াজু এই পেঁয়াজ ছাড়া অসম্ভব। তবে এই পেঁয়াজ কেবল মুখরোচকই নয়। এটি আপনার স্বাস্থ্যর জন্য বেশ ভালো। আপনার শরীরকে সুস্থ রাখতে পেঁয়াজ নানা ভাবে কাজ করে থাকে। চলুন জেনে নেই পেঁয়াজের গুণাবলী।

চুল পড়া রোধ করবে পেঁয়াজের রস!

যাদের হার্টের সমস্যা আছে তাদের জন্য পেঁয়াজ অত্যন্ত উপকারী। খাবারে পেঁয়াজের ব্যবহার উচ্চ রক্তচাপ কমায় ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এটি রক্তে গ্লকোজের মাত্রা কমাতেও সাহায্য করে। এছাড়া যাদের বাতের ব্যথার সমস্যা আছে তাদের জন্য পেঁয়াজ উপকারী। তবে এই ক্ষেত্রে কাঁচা পেঁয়াজ।

পেঁয়াজে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তাই ফোঁড়া বা ঘা হলে তাতে পেঁয়াজের রস ক্ষত স্থানে লাগালে ক্ষত  তাড়াতাড়ি সেরে যায়। নিয়মিত পেঁয়াজ খেলে শরীর থেকে অতিরিক্ত ইউরিক অ্যাসিড বের হয়ে যায়।

পেঁয়াজ ক্যান্সারের পাশাপাশি ডায়াবেটিকসও প্রতিরোধ করে। তাই ডায়েবেটিস রোগীদের জন্য পেঁয়াজ অত্যান্ত উপকারী। যাদের ঠান্ডাজনিত সমস্যা আছে। দীর্ঘদিন কাশি, জ্বরে ভুগছেন তারা ঔষধ হিসেবে খেতে পারেন এই পেঁয়াজ।

কফযুক্ত কাশিতে পেঁয়াজের রসের সাথে সমপরিমাণ মধু মিশিয়ে খেলে কিছুদিনের মধ্যেই তার ভালো ফলাফল পাওয়া যায়। এছাড়া হেঁচকি বন্ধ করতেও পেঁয়াজের রস অত্যন্ত কার্যকর। এছাড়া পোকা কামড়ালে সেই স্থানে পেঁয়াজের রস লাগালে তাতে আর চুলকানি কিংবা জ্বালাপোড়া হয় না।

 

যাদের ঠান্ডা কিংবা সাইনাসের কারণে মাথা ব্যথা আছে তারা এক চা চামচ পেঁয়াজের রসের সাথে দুই চা চামচ পানি মিশিয়ে খান, ব্যথা দ্রুত কমে যাবে। এছাড়া পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট কোষের ডিএনএ কে ক্ষতির থেকে বাঁচিয়ে ক্যান্সার প্রতিরোধ করে। যা শুধু ক্যান্সার প্রতিরোধ করে না এর ঝুঁকিও কমায়।

এই গরমে প্রায় অনেকেই হিট স্ট্রোকের সম্মুখীন হয়েছেন। যাদের এই সমস্যা আছে তাদের হিট স্ট্রোক হলে পায়ের ওপর এবং ঘাড়ের পেছনে পেঁয়াজ বেঁটে দিলে শরীরে ঠান্ডা প্রভাব ফেলে, যা স্ট্রোক থেকে রক্ষা করে। এছাড়া এটি চুল পড়া রোধ করতেও সাহায্য করে। যাদের চুল পরা সমস্যা আছে তারা পেঁয়াজের রস সপ্তাহে দুই বার করে চুলে লাগান দেখবেন চুল পরা কমে গিয়েছে।

সূত্র: ডেইলি সায়েন্স ও উইকিপিডিয়া



Related posts

মন্তব্য করুন