সর্বশেষ সংবাদ

এখনো মোদি সরকারে আস্থা ৬১% মানুষের

মোদি সরকারের ওপর আস্থা রয়েছে দেশের ৬১ শতাংশ মানুষের। দেশজুড়ে সমীক্ষা চালিয়ে নতুন তথ্য সামনে এল।

‘‌আচ্ছে দিন’‌ এর স্লোগান তুলে ২০১৪ সালে প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি। তার নেতৃত্বে ভর করেই গত ৩০ বছরে প্রথমবার লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পায় ভারতীয় জনতা পার্টি। গোরক্ষা, হিন্দুত্ববাদ, ব্যর্থ বিদেশনীতি নিয়ে গত তিন বছরে বারবার বিতর্কে জড়িয়েছে তারা। কিন্তু তাতে তাদের বিজয় রথ আটকে যায়নি। মার্চ মাসের বিধানসভা ভোটেই তা প্রমাণিত হয়েছে।

এখনো মোদি সরকারে আস্থা ৬১% মানুষের
আগামী ২৬ মে তিন বছর পূর্ণ করবে মোদির সরকার। তার আগে দেশজুড়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষায় অংশ নেওয়ার জন্য গড় বয়স স্থির হয়েছিল ৩২ বছর। শহর ও গ্রামাঞ্চলের ২০০টি জায়গা থেকে তাতে অংশ নেন প্রায় ২,০০,০০০ মানুষ। সম্প্রতি তার ফলাফল সামনে এসেছে। তাতে গত তিন বছরে মোদি সরকারের কাজে সন্তুষ্ট মত দিয়েছেন ৬১ শতাংশ মানুষ। যেখানে লোকসভা নির্বাচনে ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পেলেই যে কোনও দল বা জোট সরকার গড়তে পারে, সেখানে ক্ষমতায় আসার তিন বছর থাকার পর, এখনও ৬০ শতাংশ মানুষ মোদি সরকারের ওপর আস্থা রেখেছেন।
মোদি সরকার প্রত্যাশা ছাড়িয়ে গেছে বলে গত বছর মত দিয়েছিলেন ১৮ শতাংশ মানুষ। প্রত্যাশা পূরণ করতে পেরেছে বলে মত ছিল ৪৬ শতাংশের। এ বছর তা কমে ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। গত এক বছরে মোদি সরকারের প্রতি মানুষের অসন্তোষও বেড়েছে। মোদি সরকারের প্রত্যাশাপূরণ ব্যর্থ হয়েছে বলে গত বছর জানিয়েছিলেন ৩৬ শতাংশ মানুষ। এ বছর তা বেড়ে ৩৯ শতাংশ হয়েছে। আগামী দু’‌বছরে মোদি সরকার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে পারবে বলে মত ৫৯ শতাংশের। পরিষেবা কর বিল চালু করতে সংসদের শেষ অধিবেশনে দক্ষ হাতে বিরোধীদের সামাল দিয়েছিল সরকার। তাতে ৬৫ শতাংশ মানুষের মনে ইতিবাচক প্রভাব পড়েছে।



Related posts

মন্তব্য করুন