সর্বশেষ সংবাদ

ঈদের ৫ দিনে বালিয়াটী জমিদার বাড়িতে ৩ লক্ষ টাকা রাজস্ব আদায়

মোহাম্মদ হাসান ফয়জী: ঈদের ৫ দিনে বালিয়াটী জমিদার বাড়িতে ৩ লক্ষ টাকা রাজস্ব আদায় হয়েছে। প্রতি বছরের ন্যায় ঈদের পরের দিন রবিবার থেকে বৃহস্পতিবার পযন্ত এ বালিয়াটী জমিদার বাড়িতে আসা দর্শনার্থীদের নিকট টিকিট বিক্রি করে এ টাকা আদায় হয়েছে। বিষয়টি বালিয়াটী জমিদার বাড়ীর কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

ঈদের ৫ দিনে বালিয়াটী জমিদার বাড়িতে ৩ লক্ষ টাকা রাজস্ব আদায়

বালিয়াটী জমিদার বাড়ির কেয়ারটেকার মিজান জানান, ঈদের ২য় দিন বৃষ্টি থাকায় ঐ দিন প্রত্যাশিত দর্শনার্থী আসেনি। তাছাড়া প্রতি বছর ঈদের আগের দিন ও ঈদের দিন জমিদার বাড়ী বন্ধ থাকে। কিন্ত ঈদের ২য় দিন থেকে যথারিত জমিদার বাড়ী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে। তবে ঈদুল ফিতরের চেয়ে ঈদুল আযহায় কম দর্শক হয়েছে। কোরবানী নিয়ে ব্যাস্ত ও ঈদের ছুটি কম থাকায় দর্শনার্থী কম হয়েছে বলে জানান এ কেয়ারটেকার।

মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলার বালিয়াটী জমিদার বাড়ী বাংলাদেশের সবচেয়ে বড় আয়তনের জমিদার বাড়ী। সারা বছর দেশ বিদেশ থেকে বালিয়াটী জমিদার বাড়ীতে পযটকরা ভিড় করে। ঈদ ও বিভিন্ন উৎসবে আরও বেশী মুখুরিত হয়ে উঠে সবার প্রিয় জমিদার বাড়িটিতে।

মানিকগঞ্জ বেউথা থেকে বেড়াতে আসা যুবক ছানী, আশরাফ জানান, বন্ধুদের নিয়ে প্রায় ঘুরতে আসি এখানে, ঈদের যে কোন এক দিন এখানে আসাই লাগবে এমন রুটিনে পরিনত হয়ে পড়েছে আমাদের।

স্থানীয়রা জানান, শুধু অন্য জেলা থেকে নয়, বিদেশী পযটকরা ভীড় করে এ জমিদার বাড়িতে। তাছাড়া বালিয়াটীর আসে পাশের গ্রামের আত্বীয় স্বজনরা এ জমিদার বাড়ী কে ঘীরে ঈদ এলেই বেড়াতে আসেন। ঈদের ২য় দিন থেকে পরবর্তী ৫-৭ দিন বালিয়াটী জমিদার বাড়ি উৎসবের আমেজ থাকে।

বালিয়াটী ইউনিয়ন চেয়ারম্যান মোঃ রুহুল আমিন জানান, বালিয়াটী জমিদার বাড়িকে কেন্দ্র করে ঈদের সময় হাজার হাজার দর্শনার্থীরা ভীড় করে। ঢাকার অন্তত কাছে থাকাতে এবং জমিদার বাড়িতে বর্তমান সরকার ব্যাবক সংস্কার করায় এর সুন্দর্য বৃদ্ধি পেয়েছে তাই দর্শকও বাড়ছে।

বালিয়াটী জমিদার বাড়ির সাইড পরিচালক সিদ্দিকুর রহমান জানান, ঈদের ২য় দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৩ লক্ষ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। ঈদের দর্শনার্থীদের সেবা দেওয়ার জন্য আমাদের সকল ষ্টাফদের ছুটি বাতিল করা হয়েছে। বর্তমানে এ জমিদার বাড়তে ১৩ জন ষ্টাফ কর্মরত আছে।

বালিয়াটী জমিদার বাড়ির কেয়ারটেকার ঈব্রাহিম জানান, আমাদের আইন শৃংখলা খুবই ভাল, তাই দেশের বিভিন্ন অঞ্জল থেকে স্বপরিবারে বেড়াতে আসেন এখানে। তাছাড়া গেল মাসে বালিয়াটী জমিদার বাড়িকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে।



Related posts

মন্তব্য করুন