সর্বশেষ সংবাদ

হামলা চালালে রেহাই পাবে না ভারত, হুঁশিয়ারি পাকিস্তানের


পাকিস্তান ও ভারতের পরমাণু অস্ত্র প্রয়োগের হুঁশিয়ারি চলছিল অনেক আগে থেকেই। আর তারই জের ধরে এবার পাক পররাষ্ট্রমন্ত্রী খোয়াজা আসিফ ভারতকে হুমকির কণ্ঠে বললেন, ভারত যদি একবার পাকিস্তানের পারমানবিক ঘাঁটিতে হামলা চালায়, তাহলে ইসলামাবাদও দ্ব্যর্থহীন ভাষায় জবাব দেবে।

তাঁর কথায় প্রচ্ছন্নভাবে ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ পারমাণবিক হামলা চালানোর ইঙ্গিতও মিলেছে।

পাকিস্তান ও ভারতের পরমাণু অস্ত্র প্রয়োগের হুঁশিয়ারি চলছিল অনেক আগে থেকেই। আর তারই জের ধরে এবার পাক পররাষ্ট্রমন্ত্রী খোয়াজা আসিফ ভারতকে হুমকির কণ্ঠে বললেন, ভারত যদি একবার পাকিস্তানের পারমানবিক ঘাঁটিতে হামলা চালায়, তাহলে ইসলামাবাদও দ্ব্যর্থহীন ভাষায় জবাব দেবে। তাঁর কথায় প্রচ্ছন্নভাবে ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ পারমাণবিক হামলা চালানোর ইঙ্গিতও মিলেছে।  এ ব্যাপারে পাক পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, একাত্তরের যুদ্ধে পাকিস্তানকে দু’টুকরো করেছে ভারত। আর ২০১৮-র মার্চ মাসে ফের একটি বড়সড় হামলা চালিয়ে পাকিস্তানকে চার টুকরো করতে চায় নয়াদিল্লি।  এদিকে বিশেষজ্ঞদের একাংশ মনের করছেন, ভারতীয় বিমানসেনা প্রধান বিএস ধানোয়ার হুঁশিয়ারিরই পালটা জবাব দিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী। বিমানসেনা দিবসের প্রাক্কালে এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া বলেন, ‘অতি অল্প সময়ের নোটিসে পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে সক্ষম ভারতের বিমানসেনা। পাকিস্তান কোনো বড় আঘাত হানার আগেই তা করতে পারি। ’ শুধু পাকিস্তানের প্রযুক্তিগত পরমাণু অস্ত্রই নয়, যেকোনো গোপন অস্ত্রভাণ্ডার বা পরিকাঠামো টার্গেট করে ধ্বংস করতেও সেনা প্রস্তুত বলেও জানান তিনি। আর তাঁর ওই মন্তব্যের পরই আতঙ্কিত হয়ে জরুরি ভিত্তিতে পাল্টা বিবৃতি জারি করল পাক পররাষ্ট্রমন্ত্রণালয়, এমনটাই মনে করা হচ্ছে।  ওয়াশিংটনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত যদি পাকিস্তানের পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালায়, তাহলে পাকিস্তান ক্ষমাহীন ভাষায় তার জবাব দেবে। ’ ধানোয়া বলেছেন, ভারত চাইলে পাকিস্তানের প্রতিটি পারমাণবিক গবেষণাগারকে চিহ্নিত করে হামলা চালিয়ে ধ্বংস করে দিতে পারে।  উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান ভারতের বিরুদ্ধে পরমাণু অস্ত্র প্রয়োগের হুঁশিয়ারি দিয়েছে। ভারতীয় সেনার রণকৌশলের মোকাবেলা করতে স্বল্পপাল্লার পরমাণু অস্ত্র প্রয়োগ করবে, এমন হুমকিও দিয়েছে ইসলামাবাদ।    বিডি-প্রতিদিন

এ ব্যাপারে পাক পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, একাত্তরের যুদ্ধে পাকিস্তানকে দু’টুকরো করেছে ভারত। আর ২০১৮-র মার্চ মাসে ফের একটি বড়সড় হামলা চালিয়ে পাকিস্তানকে চার টুকরো করতে চায় নয়াদিল্লি।

এদিকে বিশেষজ্ঞদের একাংশ মনের করছেন, ভারতীয় বিমানসেনা প্রধান বিএস ধানোয়ার হুঁশিয়ারিরই পালটা জবাব দিলেন পাক পররাষ্ট্রমন্ত্রী। বিমানসেনা দিবসের প্রাক্কালে এয়ার চিফ মার্শাল বি এস ধানোয়া বলেন, ‘অতি অল্প সময়ের নোটিসে পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে সক্ষম ভারতের বিমানসেনা। পাকিস্তান কোনো বড় আঘাত হানার আগেই তা করতে পারি। ’ শুধু পাকিস্তানের প্রযুক্তিগত পরমাণু অস্ত্রই নয়, যেকোনো গোপন অস্ত্রভাণ্ডার বা পরিকাঠামো টার্গেট করে ধ্বংস করতেও সেনা প্রস্তুত বলেও জানান তিনি। আর তাঁর ওই মন্তব্যের পরই আতঙ্কিত হয়ে জরুরি ভিত্তিতে পাল্টা বিবৃতি জারি করল পাক পররাষ্ট্রমন্ত্রণালয়, এমনটাই মনে করা হচ্ছে।

ওয়াশিংটনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত যদি পাকিস্তানের পারমাণবিক অস্ত্রাগারে হামলা চালায়, তাহলে পাকিস্তান ক্ষমাহীন ভাষায় তার জবাব দেবে। ’ ধানোয়া বলেছেন, ভারত চাইলে পাকিস্তানের প্রতিটি পারমাণবিক গবেষণাগারকে চিহ্নিত করে হামলা চালিয়ে ধ্বংস করে দিতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তান ভারতের বিরুদ্ধে পরমাণু অস্ত্র প্রয়োগের হুঁশিয়ারি দিয়েছে। ভারতীয় সেনার রণকৌশলের মোকাবেলা করতে স্বল্পপাল্লার পরমাণু অস্ত্র প্রয়োগ করবে, এমন হুমকিও দিয়েছে ইসলামাবাদ।

বিডি-প্রতিদিন

Save



Related posts

মন্তব্য করুন