সর্বশেষ সংবাদ

এবার আইসিটি লিডার অব দ্য ইয়ারে ভূষিত হলেন পলক


এবার আইসিটি লিডার অব দ্য ইয়ারে ভূষিত হলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার বিকেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রাণালয় থেকে পাঠানো এক তথ্যে ওয়ার্ল্ড এইচআরডি কংগ্রেসের ‘আইসিটি লিডার অব দ্য ইয়ার’মনোনিত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দেশে আইসিটি খাতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ তাকে এ পদকে ভূষিত করা হয়।
গত বছর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পক্ষ থেকে জুনাইদ আহমেদ পলককে যুব বিশ্ব নেতা হিসেবে মনোনীত করা হয়।
এছাড়াও পেশাদারী কর্ম সম্পাদন, সমাজের প্রতি অঙ্গীকার এবং আগামীর পৃথিবী রূপায়ণে সম্ভাব্য অবদানের স্বীকৃতি হিসেবে জুনাইদ আহমেদ পলককে ‘ইয়াং গ্লোবাল লিডার ২০১৬’ মনোনীত করা হয়।

এবার আইসিটি লিডার অব দ্য ইয়ারে ভূষিত হলেন পলক
রাজশাহী বিভাগের নাটোর জেলার সিংড়া উপজেলা থেকে জুনাইদ আহমেদ পলক ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে সর্বকনিষ্ঠ সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর তিনি ২০১৪ সালের ১২ জানুয়ারি নির্বাচিত সরকারের সংসদ সদস্য এবং ডাক এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
২০০৮ সালের ডিসেম্বরে আওয়ামী লীগ যে নির্বাচনি ইশতেহার প্রকাশ করে। ওই ইশতেহারে বলা হয় ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে ডিজিটাল বাংলাদেশ। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নির্দেশনায় ২০১৪ সালে জুনাইদ আহমেদ পলক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর থেকে এ খাতে জোয়ার আসা শুরু করে। ডিজিটাল বাংলাদেশের রুপ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে।
বর্তমানে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতে ২৫ হাজার তরুণ কাজ করছে। ২০২১ সালের মধ্যে এ খাতটিতে ২ লাখ মানুষের কর্মসংস্থান হবে। আর ওই সময়ে বিপিও খাত থেকে বাংলাদেশ এক বিলিয়ন ডলার আয় করবে।
ডিজিটাইজেশনের ফলে দেশের সম্পাদিত অনেক কাজই এখন ম্যানুয়াল পদ্ধতিতে হয় না। সচিবালয় থেকে ইউনিয়ন পরিষদ এমনকী গ্রামের প্রত্যন্ত অঞ্চলের একটি স্কুলেও পৌঁছে গেছে ডিজিটাল বাংলাদেশের ছোঁয়া। যার সামনে থেকে কাজগুলো এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দেশে দক্ষ ফ্রিল্যান্সার তৈরী করে করার ক্ষেত্রেও অনেক দূর এগিয়ে গেছে। তরুনরা আর চাকরির পেছনে না তাকিয়ে ফ্রিল্যান্সিং করে আত্ননির্ভরশীর হচ্ছে। এ কাজটিও এগিয়ে নিয়ে যাচ্ছেন মন্ত্রী জুনাইদ আহমেদ পলক।



Related posts

মন্তব্য করুন