সুন্দর থাকুন দীর্ঘদিন

নুষ মাত্রেই সুন্দরের পূজারি। সৌন্দর্য বাড়ানোর যেমন চাওয়া থাকে, তেমনই তা ধরে রাখারও থাকে তীব্র প্রয়াস। তাই আসুন জেনে নেয়া যাক আপনার সৌন্দর্যকে দীর্ঘদিন ধরে রাখার কিছু সহজ উপায়-

রোদ থেকে দুরে থাকুন:

চর্ম বিশেষজ্ঞদের মতে, সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে নিজেকে দূরে রাখা উচিৎ৷ এতে ত্বক যেমন সহজে বুড়িয়ে যায়, তেমনি ত্বকে ক্যানসারও হতে পারে। তাছাড়া আজকাল পরিবেশ দূষণও ত্বকে বিশেষভাবে প্রভাব ফেলে। তাই যতটা সম্ভব দূষণ থেকে নিজেকে দূরে রাখা এবং বাইরে থেকে ফিরে গোসল বা ভালো করে হাত-মুখ ধোয়া উচিত।

কসমেটিক এড়িয়ে চলুন:

বাজারে এখন পাওয়া যায় গাছগাছালির পাতা, রস, শেকড় ইত্যাদির তৈরি ভেষজ ক্রিম, পাউডার, তেল নানা কিছু। সৌন্দর্য পিপাসু অনেকেই আজকাল তাই সেদিকেই ঝুঁকছেন। তাই যতটা সম্ভব কসমেটিক এড়িয়ে চলায় ভাল।

সৌন্দর্য চর্চায় ছেলেরা:

যৌবন ধরে রাখতে এবং সুন্দর দেখাতে আজকাল নারীদের পাশাপাশি পুরুষরাও আগ্রহ দেখাচ্ছে। কাজেই পোশাক, চুল এবং দাড়ির স্টাইল সময়ের সাথে মিলিয়ে চলতে নিয়মিত বিউটি পার্লারে যাতায়াত করে থাকেন পুরুষরাও। তাই অবহেলা না করে মাঝে মাঝে পুরুষরাও যেতে পারেন পার্লারে।

পরিমিত খাওয়া:

সুস্থ আর সুন্দর থাকতে খাওয়া-দাওয়ার ভূমিকা অনেক। মানুষের শরীরে প্রোটিন, ভিটামিন, শর্করা, মিনারেল সবই দরকার। সব কিছুই খাওয়া উচিত, তবে একটা পরিমিতিবোধ থাকতে হবে। প্রচুর শাক-সবজি, ফল-মূল খাবার তালিকায় থাকা প্রয়োজন। এতে শরীরের ভেতরটা ভালো থাকলে চোখে-মুখে তার প্রভাব পড়বেই।

টুকটাক ব্যায়াম:

শরীরকে ফিট রাখতে দরাকার পড়ে টুকটাক ব্যায়ামের। এতে আপনার শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে করবে প্রফুল্ল। সুস্থ্য থাকতেও এটি দারুন ভাবে কার্যকর।

পর্যাপ্ত পরিমাণ পানি পান:

বিশুদ্ধ পানি পান করা খুবই গুরুত্বপুর্ন। আপনার হজমকে সহজ করে খাবারের পুষ্টিগুন কাজে লাগাতে সহায়তা করে। ত্বককে করবে দারুন দিপ্তীময়।

এগুলোর পাশাপাশি নিজেকে সবসময় বিনোদনের সাথে রাখতে পারেন। প্রফুল্ল মন আপনাকে রাখবে সতেজ। আর দুশ্চিন্তাগুলোকে ঝেড়ে ফেলতে পারলে রোগবালাইও থাকবে দুরে। দীর্ঘদিন থাকবেন সতেজ আর সুন্দর।



Related posts

মন্তব্য করুন