সর্বশেষ সংবাদ

হিমালয়ে তুষার ঝড়, নিহত ৩৯

nepal_helicopter_annapurna

নেপালে হিমালয় পর্বতারোহণ এলাকায় তুষারঝড় আর পাহাড়ি ধসে ৩৯ জন ট্রেকার আর পর্বতারোহী প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন সেদেশের কর্মকর্তারা। চারদিন ধরে উদ্ধার অভিযান চালিয়ে এসব মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া সেখানকার ট্রেকিং অঞ্চল অন্নপূর্ণায় আটকা পড়া ৩৮০ জন ট্রেকারকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে এখনও সেখানে আটকে আছেন ২০ জনেরও বেশি ট্রেকার। এসব ট্রেকারদের বেশির ভাগই বিদেশী নাগরিক এবং তাদের আসা গাইড। উদ্ধার হওয়া অনেকেরই শরীরের বিভিন্ন অংশ ফ্রস্টবাইটের কারণে প্রচণ্ড ঠাণ্ডায় জমে গেছে। পর্যটকদের উদ্ধারে কাজ করছে নেপালি সেনাসদস্যরা।
উদ্ধার হওয়া একজন ব্রিটিশ ট্রেকার পল শেরিডান বলছিলেন, মৃত্যুর ঘটনা হয়ত এড়ানো সম্ভব ছিল।
অন্নপূর্ণায় ট্রেকিং থেকে ফেরা একজন বাংলাদেশেী মিঠুন দাস বলছেন, অনেকটা আকস্মিকভাবে ঝড়টি দেখা দিয়েছিল। তাই কোনরকম প্রস্তুতি ছাড়াই পর্বতারোহীরা বিপদে পড়ে যান।
নেপালের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখনও সেখানে ৫ হাজার মিটারেরও বেশি উচ্চতায় থরুং লা পাস পর্বতে আটকা পড়ে আছেন ২০ জনেরও বেশি ট্রেকার। এ অবস্থায় তীব্র খাবার ও পানির সংকটের মুখে পড়েছেন এসব পর্বতারোহীরা।
তুষার জমে উদ্ধারকারী হেলিকপ্টারের ল্যান্ডিং প্যাড চাপা পড়ে যাওয়ায় শনিবার ওই ট্রেকারদেরকে উদ্ধার করা সম্ভব হয়নি। তবে তাদেরকে উদ্ধারের বিষয়টিকেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছে নেপালি সরকার। সূত্র : বিবিসি



Related posts

মন্তব্য করুন