ধনী ক্লাবের শীর্ষেই রিয়াল মাদ্রিদ

 

ধনী ক্লাবের শীর্ষেই রিয়াল মাদ্রিদ

বিশ্বের ধনী ক্লাবের তালিকা দেলোইতি ‘মানি লিগ ২০১৪’ প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। গত বছরের সামগ্রিক আয়ের ভিত্তিতে প্রকাশিত এ তালিকার শীর্ষস্থানটি যথারীতি ধরে রেখেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এ নিয়ে টানা ১০ বছর বিশ্বের শীর্ষ ধনী ক্লাবের মর্যাদা নিজ দখলে রেখেছে রিয়াল। গত বছর তালিকার দ্বিতীয় স্থানে থাকা আরেক ঐতিহ্যবাহী স্প্যানিশ ক্লাব ও রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা এবারে নেমে গেছে চতুর্থ স্থানে। আর দ্বিতীয় স্থানটি দখল করেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটডে। খেলার মাঠে সাম্প্রতিক ফর্ম ভাল না হলেও উপার্জনের ক্ষেত্রে দুর্দান্ত ফর্মেই রয়েছে ম্যানইউ।
তালিকার তৃতীয় স্থানে রয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। পঞ্চম থেকে দশম স্থানে রয়েছে যথাক্রমে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট-জার্মেইন, ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি, চেলসি, আর্সেনাল, লিভারপুল, ইতালিয়ান ক্লাব জুভেন্টাস।
ধনী ক্লাবের তালিকায় শীর্ষ ২০ ক্লাবের মধ্যে মূলত ইংলিশ ক্লাবগুলোরই আধিক্য। শীর্ষ দশ তালিকায় ৫ ইংলিশ ক্লাবের অবস্থানের পাশাপাশি পরবর্তী ১০ ক্লাবের তালিকায় রয়েছে আরও ৩টি ইংলিশ ক্লাব। এগুলো হলো-টটেনহ্যাম (১৩তম), নিউক্যাসল ইউনাইটেড (১৯তম) এবং এভারটন (২০তম)।

images



Related posts

মন্তব্য করুন