সর্বশেষ সংবাদ

না ফেরার দেশে সৌদি বাদশাহ আবদুল্লাহ

না ফেরার দেশে সৌদি বাদশাহ আবদুল্লাহ

সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দিনগত রাত ১টায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি … রাজিউন)।

সৌদি রাজসভার দেওয়া বিবৃতির বরাত দিয়ে আজ শুক্রবার এএফপির এক খবরে জানানো হয়, নিউমোনিয়াজনিত সমস্যায় গত ৩১ ডিসেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন বাদশাহ আবদুল্লাহ। কৃত্রিম উপায়ে তার শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছিল। মৃত্যুকালে বাদশাহ আবদুল্লাহর বয়স হয়েছিল প্রায় ৯০ বছর।

বিবৃতিতে জানানো হয়, স্থানীয় সময় আজ বাদ আসর আবদুল্লাহর মরদেহ দাফন করা হবে।

এতে আরও জানানো হয়, সৌদি আরবের নতুন বাদশাহ হিসেবে আবদুল্লাহ বিন আবদুল আজিজের স্থলাভিষিক্ত হয়েছেন তার ভাই সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। একই সঙ্গে ৭৯ বছর বয়সী এই নতুন বাদশার প্রতি আনুগত্য প্রকাশের জন্য আজ বাদ আসর সবাইকে রাজ প্রাসাদে আমন্ত্রণ জানানো হয়।

আবদুল্লাহর মৃত্যুতে সৌদি রাজ পরিবার ও নাগরিকদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রসঙ্গত, বাদশাহ ফাহাদের মৃত্যুর পর ২০০৫ সালে সৌদি সিংহাসনে বসেন আবদুল্লাহ বিন আব্দুল আজিজ। আনুষ্ঠানিকভাবে সিংহাসনে আরোহনের প্রায় ১০ বছর সৌদি আরব শাসন করেছেন তিনি।

অপরদিকে, সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী ও প্রথম উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন নতুন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। এছাড়া প্রায় ৫০ বছর ধরে রাজধানী রিয়াদের গভর্নরের দায়িত্বও পালন করছিলেন তিনি।

images



Related posts

মন্তব্য করুন