সর্বশেষ সংবাদ

নামমাত্র ব্যয়ে শ্রমিক নেবে সৌদি

নামমাত্র ব্যয়ে শ্রমিক নেবে সৌদি

রোববার রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, সৌদি সরকার বাংলাদেশের বন্ধ হওয়া শ্রম বাজার খুলে দিতে সম্মত হয়েছে। তারা সব খাতেই বাংলাদেশ থেকে ১৫ থেকে ২০ হাজার টাকা ব্যয়ে দক্ষ শ্রমিক নেবে।

সৌদি আরব সফর শেষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রবাসী কল্যাণমন্ত্রী।

তিনি বলেন, সৌদি আরবে বাংলাদেশের শ্রম বাজার ফিরে ফেতে অনেক আগে থেকেই চেষ্টা করে যাচ্ছে সরকার। এজন্য পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা বেশ কয়েকবার দেশটি সফর করে। সর্বশেষ সফরে দেশটির ক্রাউন প্রিন্স ও শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে স্বল্প ব্যয়ে দক্ষ শ্রমিক নেওয়ার অঙ্গীকার করেছেন। খুব শিগগিরই এ কার্যক্রম শুরু হবে।

Untitled-2 copy

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ১৯৭৬ সালে সৌদি আরবে আনুষ্ঠানিকভাবে শ্রমিক রপ্তানি শুরু হয়। প্রথম বছর ২১৭ জন লোক গেলেও এর হার ক্রমেই বাড়তে থাকে। দেশটিতে ২০০৭ সালে ২ লাখ ও ২০০৮ সালে প্রায় দেড় লাখ শ্রমিক যায়। এর পর জনশক্তি রপ্তানি আশঙ্কাজনক হারে কমতে থাকে।

তিনি বলেন, বিএনপি-জামায়াত সরকারের আমলে দালালদের মাধ্যমে উচ্চ অভিবাসন ব্যয়ে অনেক শ্রমিক সৌদি আরব যায়। একারণে তাদের অনেকে অনৈতিক কাজে জড়িয়ে পড়ে। একই ব্যক্তি নির্দিষ্ট মালিক রেখে কয়েক জায়গায় কাজ করার অভিযোগ ওঠে। এ সময় বাংলাদেশিদের বিরুদ্ধে সৌদি আরবের আদালতে বিভিন্ন অনৈতিক কাজের প্রায় ২৫ হাজার মামলা হয়। এর এক পর্যায়ে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ করে দেয় তারা।

খন্দকার মোশাররফ বলেন, প্রধানমন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রচেষ্টায় বাংলাদেশিদের নামে করা এ মামলা কমিয়ে এখন ২ থেকে ৩ হাজারে নিয়ে আসা হয়েছে। বাংলাদেশিরা এখন আর অনৈতিক কাজের সাথে জড়িত নেই। ফলে স্বল্প ব্যয়ে বাংলাদেশ লোক নেওয়ার অঙ্গীকার করেছেন তারা।

তিনি জানান, খুব শিগগিরই একটি কারিগরি টিম পাঠিয়ে এ সিদ্ধান্ত নেবে সৌদি সরকার। প্রয়োজনে সৌদি ও বাংলাদেশ সরকারের যৌথ প্রশিক্ষণে তারা লোক নেবে বলেও তাকে জানিয়েছেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, নিবন্ধনের বাইরে কোনো লোক নেওয়া হবে না। বর্তমানে ২২ লাখ লোকের নিবন্ধন রয়েছে। এদের মধ্য থেকেই লটারি ও সৌদি কোম্পানির চাহিদা অনুযায়ী লোক পাঠানো হবে।

shop1bd



Related posts

মন্তব্য করুন