সর্বশেষ সংবাদ

বিভাগ হচ্ছে ফরিদপুর, নোয়াখালী

বিভাগ হচ্ছে ফরিদপুর, নোয়াখালী

ময়মনসিংহ বিভাগ গঠনে সম্মতি জানিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে ঢাকা বিভাগের ফরিদপুর অঞ্চল এবং চট্টগ্রাম বিভাগের বৃহত্তর নোয়াখালী ও কুমিল্লা নিয়ে নতুন বিভাগ গঠনের বিষয়টি পরীক্ষা করার দায়িত্ব মন্ত্রিপরিষদ বিভাগকে দিয়েছে মন্ত্রিসভা।
সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ কথা জানান।
তিনি বলেন, মন্ত্রিসভার নির্দেশনামূলক সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগ আন্তঃমন্ত্রণালয় সভা করে সুপারিশ সম্বলিত প্রস্তাব নিকার (প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এ কমিটির নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ময়মনসিংহ প্রশাসনিক বিভাগ গঠনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। আমরা প্রথমে একটি কমিটি গঠন করব। তারাই বিস্তারিত সবকিছু
নির্ধারণ করবে, পরে তা নিকারে উপস্থাপিত হবে। কোন কোন জেলা নিয়ে হবে, জনসংখ্যা কত হবে, কোন কোন দফতর স্থাপন করতে হবে- নিকারের সিদ্ধান্তে এ সব বিষয় অন্তর্ভুক্ত থাকবে।
তিনি বলেন, এ বিষয়টি আলোচনাকালে আরও একটি বিষয় এসেছে। প্রধানমন্ত্রী বিষয়টি তুলেছেন। ময়মনসিংহ ছাড়াও পর্যায়ক্রমে আরো দু’টি বিভাগ করা যায় কিনা সে বিষয়টি পরীক্ষা করে দেখার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। ঢাকা বিভাগকে বিভক্ত করে ফরিদপুর অঞ্চলে আরেকটি বিভাগ ও বৃহত্তর কুমিল্লা, বৃহত্তর নোয়াখালী নিয়ে আরেকটি বিভাগ করা যায় কিনা তা পরীক্ষা করে দেখা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়টিও পরীক্ষা-নীরিক্ষা করে দেখে সুপারিশসহ বিস্তারিত প্রতিবেদন নিকারে চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করবে।
মোশাররাফ হোসাইন বলেন, নতুন জেলা, উপজেলা ও বিভাগ করার প্রয়োজনীয়তা আর আগের মতো নেই। কারণ যোগাযোগ ব্যবস্থা উন্নত হয়েছে। সরকার যেহেতেু জনগণের ক্ষমতায়নে, নাগরির সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো ও বিকেন্দ্রীকরণে বিশ্বাস করে তাই নতুন বিভাগ গঠনের যে প্রস্তাব তা সরকার ইতিবাচকভাবে গ্রহণ করে।
কবে নাগাদ নতুন বিভাগ গঠন করা হবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগ বলেন, সময় বেধে দেওয়া হয়নি, যৌক্তিক সময়েই করা হবে।

Untitled-2 copy



Related posts

মন্তব্য করুন