সর্বশেষ সংবাদ

বিশ্বকাপের সেরা ১০ উইকে টরক্ষক

 

বিশ্বকাপের সেরা ১০ উইকে টরক্ষক

বিশ্বকাপের মঞ্চ মাতিয়ে অনেক উইকেটরক্ষকই স্মরণীয় হয়ে আছেন ক্রিকেট দুনিয়ায়। তবে তাদের মধ্যে অনেকেই আছেন যারা উইকেটের পেছনে থেকে শুধু ব্যাটসম্যানদের জন্য বিধ্বংসী হয়েই ক্ষান্ত হননি, ব্যাট হাতেও ছিলেন সমান পারদর্শী। জেনে নিন আইসিসির বিচারে বিশ্বকাপের তেমন ১০ জন সেরা উইকেটরক্ষকের কথা।
বিশ্বকাপে যে সব উইকেটরক্ষক ২০০ এর বেশি রানের পাশাপাশি ১০টিরও বেশি ডিসমিসাল করেছেন তাদের তালিকায় শুরুতেই আছেন অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট।
অস্ট্রেলিয়া দলের হয়ে ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে আলো ছড়িয়েছেন গিলি। অজিদের হয়ে তিনটি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এ হার্ডহিটারের। তিন বিশ্বকাপে ৩১টি ম্যাচ খেলে ১০৮৫ রানের পাশাপাশি ৫২টি ডিসমিসাল গিলগ্রিস্টকে নিয়ে গেছে বিশ্বকাপের অন্যতম সেরা উইকেটরক্ষকের তালিকায়।
তিন বিশ্বকাপের চমকপ্রদ পারফরমেন্সের মধ্যে ২০০৭ বিশ্বকাপের ফাইনালে ১৪৯ রানের অনবদ্য ইনিংসটি গিলক্রিস্টের বিশ্বকাপের সেরা অর্জন।
গিলক্রিস্টের পরই বিশ্বকাপের মঞ্চে সফল উইকেটরক্ষক হিসেবে আছেন শ্রীলঙ্কা দলের সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। এর আগে ২০০৩, ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে লঙ্কানদের হয়ে খেলেছেন সাঙ্গাকারা। এবার ২০১৫ বিশ্বকাপে ও দলে আছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তাই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে গিলক্রিস্টকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা তার সামনে।
এখন পর্যন্ত লঙ্কানদের হয়ে ৩ বিশ্বকাপে ৩০টি ম্যাচ খেলেছেন সাঙ্গাকারা। ব্যাট হাতে তার সংগ্রহ ৯৯১ রান।
১৯৯৯ সালের বিশ্বকাপে নিজের অভিষেক ম্যাচেই হাফ সেঞ্চুরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন দ্যা ওয়াল খ্যাত রাহুল দ্রাবিড়। এছাড়া এই বিশ্বকাপে পরপর দুই ম্যাচে কেনিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি তাকে নিয়ে যায় আলোচনার শীর্ষে। তবে ক্যারিয়ারে খেলা তিন বিশ্বকাপের মধ্যে সবচেয়ে বেশি সফল ছিলেন ২০০৩ বিশ্বকাপে। সে আসরে ব্যাট হাতে দাপুটে পারফরমেন্সের পাশাপাশি ১৫টি ক্যাচও নিয়েছেন দ্রাবিড়।
এছাড়া আইসিসির বিচারে সেরা দশ উইকেটরক্ষকের তালিকায় ঠাঁই পেয়েছেন জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার, ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট, জিম্বাবুয়ের ডেভিড হটন, কেনিয়ার কেনেডি ওঠেনি, আয়ারল্যান্ডের নেইল ও ব্রায়ান, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম ও দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার।

10487296_1442704932648543_7675609774165233550_n



Related posts

মন্তব্য করুন