সর্বশেষ সংবাদ

যানজটে বিপর্যস্ত রাজধানী

যানজটে বিপর্যস্ত রাজধানী

যানজটের কারণে ঢাকা মহানগরী বিপর্যস্ত অবস্থার মধ্যে রয়েছে এবং দিন দিন এর মাত্রা তীক্ষ্ণ হচ্ছে। এই সমস্যা সমাধানে আন্তর্জাতিক সংস্থাগুলোর পরামর্শ অনুযায়ী দ্রুত ব্যবস্থা নেয়া দরকার বলে পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. শামসুল হক বলছেন, ঢাকা এখন যানজটের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে।

তিনি বলছেন, সম্প্রতি পার্লামেন্টারি কমিটি এই সমস্যাটিকে যে দুর্বিষহ বলে বর্ণনা করেছে, এটা ভালো। কারণ সমস্যাটিকে সমস্যা বলে মনে করা হচ্ছে। ঢাকাকে বসবাসযোগ্য করে তোলার জন্য আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার যেসব সুপারিশ করা হয়েছে, সেগুলো কার্যকর করা গেলেই এই সমস্যার সমাধান হতে পারে।

শামসুল হক বলছেন, অবহেলা আর অ-পরিকল্পনার কারণেই আজ এই সমস্যা তৈরি হয়েছে। সব সরকারের সময়েই তাৎক্ষণিক দরকার মেটানো হলেও, একটি মহানগরীর প্রয়োজনের বিষয়টি কখনোই বিবেচনায় রাখা হয়নি। সমন্বিত কোনো উদ্যোগও নেয়া হয়নি।

যানজট দুর করতে সংসদীয় কমিটির ভূমিকা কি হতে পারে? জানতে চাইলে ড. হক বলেন, অতীতেও এ ধরণের উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু পর্যাপ্ত তথ্য না থাকায়, করণীয় সম্পর্কে এ ধরণের কমিটিগুলো কার্যকর ভূমিকা রাখতে পারে না।

তবে রাজনৈতিক পৃষ্ঠপোষকতা পাওয়ায় হয়তো পুলিশ ও প্রশাসন সক্রিয় হয়ে উঠতে পারে বলে তিনি মন্তব্য করেন।

সূত্র: বিবিসি

samsung-galaxy-a5-vs2



Related posts

মন্তব্য করুন