সর্বশেষ সংবাদ

রবী ঠাকুরের ৭৪তম মৃত্যুবার্ষিকী আজ

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৪তম মৃত্যুবার্ষিকী। বাংলা ১৩৪৮ সনের এ দিনে কলকাতার জোড়াসাঁকোয় তিনি পরলোকগমন করেন।

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের কনিষ্ঠ পুত্র রবীন্দ্রনাথ সাহিত্যের প্রতিটি শাখায় রেখে গেছেন অতুলনীয় প্রতিভার ছাপ। কবিতা, ছোটগল্প ও সঙ্গীত এমনকি চিত্রকলা তার প্রতিভার ছোঁয়ায় ভিন্নমাত্রা লাভ করে।

গীতাঞ্জলির ইংরেজি সংস্করণ বের হওয়ার পর ১৯১৩ সালে তিনি জয় করেছিলেন সাহিত্যে নোবেল পুরস্কার। ১৯১৫ সালে তিনি ব্রিটিশ সরকারের নাইট উপাধি লাভ করেন।

তবে ১৯১৯ সালের ১৩ এপ্রিল জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ওই উপাধি ত্যাগ করেন তিনি।

কলকাতায় জন্ম হলেও পৈতৃক জমিদারি দেখভালের জন্য তিনি তদানীন্তন পূর্ববাংলার এসেছেন বহুবার।

কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর ও নওগাঁর পতিসরের জমিদার বাড়ি আজো তার স্মৃতিচিহ্ন বহন করছে। বাংলাদেশের কৃষির সাথে রয়েছে রবীন্দ্র্রনাথের গভীরতর সম্পর্ক।

রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা ভাষাকে নিজস্ব ভঙ্গিমায় উপস্থাপন করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

রবীন্দ্রনাথ ঠাকুর একাধারে কবি, নাট্যকার, কথাশিল্গী, চিত্রশিল্গী, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, ছোট গল্পকার ও ভাষাবিদ। এক কথায় সার্বভৌম লেখক তিনি।

বাংলা সাহিত্য-সংস্কতির বিকাশে যার অফুরন্ত অবদান। সেই কবি প্রকৃতিকে কাঁদিয়ে যখন ইহধাম ত্যাগ করেন সে দিন শোকার্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, বিশ্বকবির প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছিলেন: ‘দুপুরের রবি পড়িয়াছে ঢলে অস্তপারের কোলে/বাংলার কবি শ্যাম বাংলার হৃদয়ের ছবি তুমি চলে যাবে বলে/ শ্রাবণের মেঘ ছুটে এলো দলে দলে।’

৮০ বছরের জীবন সাধনায় রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জন্ম এবং মৃত্যুকে একাকার করে তুলেছিলেন অমরতার শ্বাশত বার্তায়। তাই নিজ জন্মদিন নিয়ে তিনি লিখেছিলেন- ‘ওই মহামানব আসে/দিকে দিকে জাগে রোমাঞ্চ/মর্তধূলির ঘাসে ঘাসে’।

প্রতিবারের মতো যথাযোগ্য মর্যাদায় রবীন্দ্র মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে বাংলাদেশ ও ভারতে। ঢাকা ও ঢাকার বাইরে কুষ্টিয়ার শিলাইদহ, নওগাঁর পতিসর, সিরাজগঞ্জের শাহজাদপুর, খুলনার দণি ডিহি এবং চট্টগ্রামে সরকারি ও বেসরকারি নানা আয়োজনে পালিত হবে তার মৃত্যুদিন।

এছাড়া ঢাকায় বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, শিল্পকলা একাডেমি, ছায়ানট, বিভিন্ন টিভি চ্যানেল এবং সাংস্কৃতিক-সামাজিক সংগঠনগুলো নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আজ বিকেল ৪টায় একাডেমির শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

যুদ্ধ এবং বিশ্ব শান্তি প্রসঙ্গে বক্তব্য দিবেন- অধ্যাপক ড. বেগম আখতার জামান। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলাদেশ টেলিভিশন ও বেতার বিশেষ অনুষ্ঠানমালা ও নাটক প্রচার করবে। এছাড়াও বিশ্ব কবির প্রয়াণ দিবস উপলক্ষে বিভিন্ন স্যাটেলাইট টেলিভিশন আজ বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

samsung-galaxy-a5-vs2



Related posts

মন্তব্য করুন