প্রতিদিন দুটি করে ডিম খান, ডাক্তারকে দূরে রাখুন

প্রতিদিন দুটি করে ডিম খান, ডাক্তারকে দূরে রাখুন

ডিমের পুষ্টিগুণ থাকা সত্ত্বেও এ খাবারটিকে ক্ষতিকর বলে মনে করা হতো বহুদিন। এ কারণে ডিম বিষয়ে বহুদিন ধরেই অনেকটা অপপ্রচার চলে আসছে। তবে সম্প্রতি বিষয়টি নিয়ে নতুন করে আগ্রহী হয়ে উঠেছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এসএমএইচ।

ইউনিভার্সিটি অব সিডনির গবেষকরা জানিয়েছেন, বেশি করে ডিম খেলেও তাতে স্বাস্থ্যগত ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এমনকি যাদের উচ্চমাত্রায় হৃদরোগের ঝুঁকি রয়েছে, তাদেরও ডিম খাওয়ায় তেমন কোনো ক্ষতি নেই।

ইউনিভার্সিটি অব সিডনির বডেন ইন্সটিটিউটের নিক ফুলার তার গবেষণায় দেখেছেন, ডায়াবেটিস রোগীরা যদি সপ্তাহে ছয় দিন দুটি করে ডিম খায় তবে তা তাদের কোলেস্টেরল মাত্রায় কোনো ক্ষতিকর প্রভাব পড়ে না। এমনকি তিন মাসেও তাদের এতে কোনো প্রভাব দেখা যায়নি।

গবেষণাটির জন্য ১৪০ জন মানুষকে দুটি ভাগে বিভক্ত করা হয়। তাদের অর্ধেককে দিনে দুটি করে ডিম এবং বাকি অর্ধেককে তার চেয়ে কম ডিম খেতে দেওয়া হয়। এ ছাড়া সব অংশগ্রহণকারীকেই ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাট বাদ দিয়ে ভালো আনস্যাচুরেটেড ফ্যাট দেওয়া হয়।

গবেষণায় দেখা যায়, সব অংশগ্রহণকারীই তাদের দেহের ওজন আগের মতোই রাখতে পেরেছেন। এ ছাড়া তাদের হৃদরোগের ঝুঁকিও বাড়েনি। অধিকন্তু বেশি ডিম যারা খেয়েছেন তাদের রক্তে ‘ভালো’ এইচডিএল কোলেস্টেরল পাওয়া যায়।

গবেষণাপত্রটিতে ড. ফুলার লিখেছেন, ডিম স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো উপকারী হওয়ায় তা নিয়মিত খাওয়া উচিত। এতে সুস্থ থাকা সহজ হবে।

গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশনে।

Samsung , Sony, HTC, ASUS Smart Phonre Price Bangladesh



Related posts

মন্তব্য করুন