সর্বশেষ সংবাদ

ইন্টারনেটের দাম কমাতে বললেন প্রধানমন্ত্রী

shiekh-hasindigitalbangladesh

দেশের সাধারণ মানুষের জন্য কম দামে মানসম্মত ইন্টারনেটের ব্যবস্থা করতে নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সের দ্বিতীয় সভায় এ নির্দেশ দেন তিনি। ইন্টারনেট সহজলভ্য করার পাশাপাশি গ্রামে তৃণমূল পর্যায়ে কানেক্টিভিটি নিশ্চিত করতে বলেন তিনি।

বৃহস্পতিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ের চামেলী হলে এই সভা অনুষ্ঠিত হয়।

দীর্ঘদিন থেকে দেশের সব শ্রেণী ও পেশার মানুষ ইন্টারনেট ও ব্রডব্যান্ডের দাম সামর্থ্যের মধ্যে রাখার দাবি জানিয়ে আসছেন। সরকারের বিভিন্ন নীতি নির্ধারণী পর্যায় থেকেও এ বিষয়ে বলা হয়েছে। এত কিছুর পরও সাশ্রয়ী মূল্যে কেউ ইন্টারনেট দিচ্ছে না।

গত সপ্তাহে প্রধানমন্ত্রীর পুত্র ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় টেলিযোগাযোগ বিভাগের এক বৈঠকে ব্যান্ডউইথের মূল্য কমাতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন। এর আগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও দাম কমানোর জন্য উদ্যোগ নিয়েছেন।

আর সম্প্রতি ব্যান্ডউইথ সরবরাহের দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি (বিএসসিসিএল) পাইকারি পর্যায়ে ব্যাপক হারে দাম কমিয়েছে। তবে খুচরা পর্যায়ে সাধারণ ব্যবহারকারীরা এর সুফল পাচ্ছেন না।

আইএসপি ও মোবাইল ফোন অপারেটরগুলো পাইকারিতে কম দামে কিনলেও খুচরায় সেভাবে দাম কমাচ্ছেন না বলে দীর্ঘদিন থেকে অভিযোগ করে আসছেন গ্রাহকরা।

গতকাল ডিজিটাল টাস্কফোর্সের বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার পাশাপাশি এফবিসিসিআই, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসসহ (বেসিস) বিভিন্ন বেসরকারি প্রতিনিধি ও বিশেষজ্ঞরা যোগ দেন।

সভায় প্রধানমন্ত্রী সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে বিটিআরসি, বিটিসিল, ডোমেস্টিক নেটওয়ার্ক কো-অর্ডিনেশন কমিটি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, মানুষের কল্যাণে তথ্যপ্রযুক্তির অবাধ এবং ব্যাপক ব্যবহার নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে প্রান্তিক জনপদে সহজে ও সুলভে তথ্যসেবা পৌঁছে দিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ঘটাতে বর্তমান সরকার কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

তথ্যপ্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়াই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য হল- বাংলাদেশের সাধারণ মানুষ, শুধু শহরের মানুষ নয়, গ্রামাঞ্চলের প্রত্যন্ত অঞ্চলের মানুষও যেন সমান সুযোগ পায়।

শেখ হাসিনা বলেন, গ্রামের মানুষও প্রযুক্তি ব্যবহারে পারদর্শী ও অগ্রগামী, সেটা কিন্তু অনেক দেশের মানুষ না। বাংলাদেশের মানুষের মধ্যে সেই সচেতনতাটা আছে।

টাস্কফোর্সের সদস্য তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার টেকশহরডটকমকে জানান, বৈঠকে গ্রামের মানুষসহ সাধারণের হাতের নাগালে কম দামে মানসম্মত ইন্টারনেট পৌঁছে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

দীর্ঘ ৫ বছর পর টাস্কফোর্সের দ্বিতীয় এ সভা অনুষ্ঠিত হয়। এতে ইন্টারনেট ছাড়াও শিক্ষায় তথ্যপ্রযুক্তি, ডিজিটাল সরকার বাস্তবায়ন, তথ্যপ্রযুক্তিতে মানব সম্পদ উন্নয়নের মতো বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়।

1453365_443569245754071_654578711_n

 



Related posts

মন্তব্য করুন