সর্বশেষ সংবাদ

বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত

বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত

বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খানকে উদ্দেশ্য করে তিনি বলেন, জ্বালানি ও বিদ্যুৎ মূল্য সমন্বয়ের প্রয়োজন আছে বলে মনে করি। বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে প্রচুর অর্থের যোগান দিতে হয়।

আজ রবিবার রাজধানীর কারওয়ান বাজারে পেট্রোবাংলার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে ‘সাশ্রয় কর জ্বালানি-বাঁচাও সম্পদ, বাঁচাও ধরণী শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে আমাদের অনেক অবকাঠামো উন্নয়ন করতে হয়। তাতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। এ ছাড়া সরকারের নেওয়া গ্যাস অনুসন্ধান ও উৎপাদন পরিকল্পনা বাস্তবায়নে বিশাল অর্থের প্রয়োজন। এই অর্থ আসবে কোথা থেকে। তাই মূল্য সমন্বয় করা দরকার।

তিনি বলেন, অনেকেই বলছেন, গ্যাস শেষ হয়ে যাবে। কিন্তু গ্যাস শেষ হবে না। কারণ আমাদের অনেক পরিকল্পনা আছে। আমাদের যে পরিমাণ গ্যাস আছে তা দিয়ে আগামী ১০-১২ বছর যাবে। এরমধ্যে নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কারে আমরা আশাবাদী। এ ছাড়া নতুন অনেক জায়গা পড়ে আছে। সেখানেও আমরা নতুন নতুন ক্ষেত্র পাব বলে আশা করি।

তিনি বলেন, বর্তমানে আবাসিকে ১৩ শতাংশ, সিএনজিতে ৬ শতাংশ এবং ক্যাপ্টিভে ১৭-১৮ শতাংশ গ্যাস ব্যবহার হয়। এসব ক্ষেত্রে তেল ব্যবহার করে গ্যাস সাশ্রয় করতে পারি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খান, জ্বালানি বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাজিম উদ্দিন চৌধুরী, পেট্রোবাংলার চেয়ারম্যান ড. ইশতিয়াক আহমদ, বিপিসির চেয়ারম্যান এএম বদরুদ্দোজা, ভূ-তত্ত্ব জরিপ অধিফতরের মহাপরিচালক ড. নিহার উদ্দিন, পেট্রোবাংলার পরিচালক (পিএসপি) প্রেকৌশলী মো. কামরুজ্জামান।

brandbazaar20150805



Related posts

মন্তব্য করুন