সর্বশেষ সংবাদ

“সিগনাল জ্যাম করে ড্রোনের নিয়ন্ত্রণ বিচ্ছিন্ন করার ডিফেন্স সিস্টেম আবিষ্কার”

“সিগনাল জ্যাম করে ড্রোনের নিয়ন্ত্রণ বিচ্ছিন্ন করার ডিফেন্স সিস্টেম আবিষ্কার”

স্পর্শকাতর এলাকায় ড্রোনের মাধ্যমে নজরদারির আশঙ্কা মোকাবেলায় যুক্তরাজ্যের তিনটি প্রতিষ্ঠান মিলে উদ্ধাবন করেছে ‘ফ্রিজিং রে’। সিগনাল জ্যাম করে দিয়ে নিয়ন্ত্রণকারীর সঙ্গে ড্রোনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দিতে সক্ষম ওই ‘ফ্রিজিং রে’।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, নির্মাতারা নতুন এই প্রযুক্তির নাম দিয়েছেন ‘অ্যান্টি-ইউএভি ডিফেন্স সিস্টেম (অডস)’। সিগনাল জ্যাম করে দেওয়ার পর নিয়ন্ত্রক ড্রোনটি কোনো যান্ত্রিক জটিলতার সম্মুখীন হয়েছে ভেবে ফিরিয়ে নিয়ে যাবে—এমনটাই আশা করছেন এর নির্মাতারা।

স্পর্শকাতর অঞ্চলে উড়ন্ত ড্রোন চিহ্নিত করতে পারবে অডসের রেডার। এ ছাড়াও থাকবে থার্মাল ক্যামেরা। এরপর ওই ড্রোন লক্ষ্য করে ছুড়েঁ দেওয়া হবে রেডিও সিগনাল যা নিয়ন্ত্রকের সঙ্গে ড্রোনের যোগাযোগে বাঁধা সৃষ্টি করবে।

বাঁধা দেওয়ার পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে এর সময় লাগবে সর্বোচ্চ ২৫ সেকেন্ড।

ড্রোন ঠেকানোর এই ফ্রিজিং রে বানিয়েছে যুক্তরাজ্যের তিন প্রতিষ্ঠান এন্টারপ্রাইজ কন্ট্রোল সিস্টেম, ব্লাইটার সার্ভেইলেন্স সিস্টেমস এবং চেস ডায়নামিক্স।

অডসের মাধ্যমে ড্রোনগুলোর সঙ্গে নিয়ন্ত্রকের যোগাযোগ স্বল্প সময়ের জন্য বন্ধ করে এর নিয়ন্ত্রককে বিভ্রান্ত করা ছাড়াও ড্রোনগুলোর সম্পূর্ন যোগাযোগ বন্ধ করে দেওয়া সম্ভব, যাতে একসময় ব্যাটারি ফুরিয়ে গেলে নিজ থেকেই অকার্য্যকর হয়ে পরবে ড্রোনগুলো।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সে অডসের কার্যক্ষমতা যাচাই করে দেখা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। সবগুলো দেশের সরকারি প্রতিষ্ঠান এই প্রযুক্তির পরীক্ষা নিরিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ছিল জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

অনলাইন ডেস্ক; 24khobor.com

brandbazaarbd.com



Related posts

মন্তব্য করুন