সর্বশেষ সংবাদ

“বুড়িয়ে যাওয়া প্রতিরোধক রয়েছে ফেস ক্রিম গুলোতে”

“বুড়িয়ে যাওয়া প্রতিরোধক রয়েছে ফেস ক্রিম গুলোতে”

বাজারে প্রচলিত বিভিন্ন ‘এন্টি এজিং’ ক্রিম মানুষের বুড়িয়ে যাওয়া প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বাজারে প্রচলিত এসব ক্রিমে আয়ু বৃদ্ধিকারী উপাদান রয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।
‘এন্টি এজিং’ ক্রিমে ব্যবহৃত উপাদান ‘ক্যালরি রেসট্রিকশন ডায়েট’ হিসেবে কাজ করতে পারে। এটি মূলত পুষ্টির উপাদান অক্ষুণ্ণ রেখে ক্যালরি গ্রহণ কমায়। এটি দেহের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে বলে জানাচ্ছেন গবেষকরা।
‘ক্যালরি রেসট্রিকশন ডায়েট’ বিভিন্ন পরজীবী ও স্তন্যপায়ীর দেহে প্রয়োগ করে দেখেছেন গবেষকরা। তারা এতে দেখেছেন, এ উপাদান প্রাণীদের জীবনকাল বাড়ায়। মানুষের দেহেও ব্যাপক মাত্রায় এটি প্রয়োগ করা যায় কি না, তা নিয়ে গবেষণা করছেন তারা।
উপাদানটি হঠাৎ করে গবেষকরা মানবদেহে ব্যাপক মাত্রায় প্রয়োগের চিন্তা করছেন না। তার আগে এটি পাশ্বপ্রতিক্রিয়াগুলো জেনে নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। এজন্য যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিভারপুলের গবেষকরা জটিল জেনেটিক ডেটা পর্যালোচনা ও পরীক্ষা-নিরীক্ষা করছেন। এতে তারা জানতে পেরেছেন অ্যালেনটইন নামে একটি উপাদানের কথা। এ উপাদানটি কিছু গাছপালা ও ভেষজ উপাদানে পাওয়া যায়। এটি ক্যালরি রেসট্রিকশন প্রক্রিয়ার মাধ্যমে পরজীবীদের আয়ু ২০ শতাংশের বেশি বৃদ্ধি করতে পারে বলে জানান গবেষকরা।
এ বিষয়ে ইউনিভার্সিটি অব লিভারপুলের গবেষক জোয়াও পেডরো বলেন, ‘ক্যালরি রেসট্রিকশন মানুষের দেহে উপকারি ভূমিকা রাখে বলে জানা গেছে। এক্ষেত্রে আরো গবেষণার প্রয়োজন আছে। আমাদের গবেষণায় দেখা গেছে, বার্ধক্যজনিত জটিলতার চিকিৎসায় এ উপাদান কাজ করতে পারে।’

 

অনলাইন ডেস্ক; www.24khobor.com

www,brandbazaarbd.com



Related posts

মন্তব্য করুন