“নবাবগঞ্জে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন এডভোকেট সালমা ইসলাম এম,পি”

“নবাবগঞ্জে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন এডভোকেট সালমা ইসলাম এম,পি”

নবাবগঞ্জে আগলা চৌকিঘাটা জনমঙ্গল উচ্চবিদ্যালয়ে আয়োজিত হয় বই বিতরনী উৎসব।

নতুন বই, মলাট-পাতায় পাতায় নতুনের ঘ্রাণ। এমন নতুন বই দিয়েই বছর শুরু করেছে সারা দেশের বিদ্যালয়পড়ুয়া কোটি শিক্ষার্থী। প্রায় সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসায় গতকাল শুক্রবার শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে বিনা মূল্যের নতুন পাঠ্যবই।
এ জন্য সাপ্তাহিক ছুটির দিনেও বিদ্যালয়গুলোতে লেগেছিল উৎসবের ছোঁয়া। খালি হাতে বিদ্যালয়ে যাওয়া শিক্ষার্থীরা বাড়ি ফিরেছে নতুন বই নিয়ে, হাসিমুখে। বছরের শুরুর দিনে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বিনা মূল্যের পাঠ্যবই তুলে দেওয়ার এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘পাঠ্যপুস্তক উৎসব’ দিবস।
আগের দিন বৃহস্পতিবার গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মূল উৎসব হয়েছে গতকাল। ‘নতুন বইয়ের গন্ধ শুঁকে ফুলের মতো ফুটব, বর্ণমালার গরব নিয়ে আকাশজুড়ে উঠব’ স্লোগান সামনে রেখে সারা দেশে স্কুল-মাদ্রাসায় হয় এই উৎসব।

ওই স্কুল মাঠে আয়োজিত বই বিতরনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন এডভোকেট সালমা ইসলাম এমপি ঢাকা-১। সভাপতিত্ব করেন সিরাজ দেওয়ান। উদ্বোধনের পর বক্তব্যে সালমা ইসলাম বলেন, ২০১০ সালে যখন বিনা মূল্যে বই দেওয়ার কার্যক্রম শুরু হয়, তখন শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। আর এখন শিক্ষার্থী বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। আগে যখন আমরা লেখাপড়া করতাম তখন বইয়ের জন্য দিনের পর দিন অপেক্ষা করতাম কবে নতুন বই পাব, বর্তমানে বছরের প্রথম দিনেই ছাত্র ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয় ফলে শিক্ষার্থীদের ফলাফলের মান তুলনামূলক ভাবে বৃদ্ধি পেয়েছে। এছাড়া সালমা ইসলাম বিদ্যালয়ের উন্নয়নে কর্মকাণ্ডের জন্য নগদ ৫০ হাজার টাকা অনুদান দেন এবং বিদ্যালয়’টিকে ২তলা ভবন নির্মাণ করার প্রতিশ্রুতি দেন।

বই বিতরণী অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সদস্য, অভিবাবকসহ জাতীয় পার্টির বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

ষ্টাফ রিপোরটারঃমো নাজমুল হোসেন

www.brandbazaarbd.com



Related posts

মন্তব্য করুন