সর্বশেষ সংবাদ

“যেখানে জিকা ঠেকাতে চুমু’তে রয়েছে সরকারি নিষেধাজ্ঞা”

“যেখানে জিকা ঠেকাতে চুমু’তে রয়েছে সরকারি নিষেধাজ্ঞা”

ব্রাজিলের রিও শহরে শুক্রবার থেকে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বার্ষিক কার্নিভাল। আর ব্রাজিলের কার্নিভাল তো নাচগানের পাশাপাশি চুমু খাওয়ারও উৎসব।

শুধু প্রেমিক-প্রেমিকাই নয়, এই উৎসবে অচেনা লোককেও চুমু খাওয়া যায়। তাই প্রেসিডেন্টের আহ্বান, ‘দয়া করে অন্তঃসত্ত্বারাকাউকে চুমু খাবেন না।’

জিকা ভাইরাস শুধু মশার কামড়ই নয়, যৌন মিলন এবং রক্তের মাধ্যমেও ছড়ায়। সম্প্রতি দুজন রোগীর লালা এবং মূত্র পরীক্ষা করে জিকা ভাইরাসের লক্ষণ পাওয়া গেছে।

তাই চিন্তায় পড়ে গেছে ব্রাজিল সরকার। জিকায় আক্রান্ত কাউকে চুমু খেয়ে অন্তঃসত্ত্বা নারীরা ওই ভাইরাসে আক্রান্ত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে। তাই দেশের প্রেসিডেন্টের আবেদন, ‘অন্তঃসত্ত্বা নারীরা পারতপক্ষে ভিড়ে বের হবেন না। আর কাউকে চুমু খাবেন না।’

জিকা ভাইরাস শুধু শুধু ব্রাজিলে আটকে নেই। শনিবার স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কলম্বিয়া থেকে দেশে ফেরা এক অন্তঃসত্ত্বা নারীর শরীরে জিকা ভাইরাস পাওয়া গেছে।

কলম্বিয়া থাকতেই ওই নারী জিকা ভাইরাসে আক্রান্ত হন বলে স্পেনের চিকিৎসকেরা ধারণা করছে। শনিবার জিকায় আক্রান্ত তিনজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কলম্বিয়া প্রশাসন।

অনলাইন ডেস্ক; www.24khobor.com

“দীর্ঘ ২২ বছর পর কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগ কমিটি গঠন”



Related posts

মন্তব্য করুন