সর্বশেষ সংবাদ

ডায়েটে পাঁচটি বড় ভুল এড়িয়ে নিয়ন্ত্রণে রাখুন ওজন

ডায়েটে পাঁচটি বড় ভুল এড়িয়ে নিয়ন্ত্রণে রাখুন ওজন

সুস্থ থাকার জন্য কিংবা দেহের ওজন নিয়ন্ত্রণের জন্য অনেকেই নানা নিয়ম অনুযায়ী ডায়েটের চেষ্টা করেন। কিন্তু এ নিয়ম পালন করতে গিয়ে কয়েকটি ভুল সম্পূর্ণ বিষয়টিকেই ভণ্ডুল করে দেয়। এ লেখায় থাকছে তেমন ছয়টি ভুল।

১. প্রতিদিন ছয়টি খাবার: অনেকেই প্রত্যেক বেলায় ভরপেট খাওয়ার বদলে ছয়টি অল্প খাবারের মাধ্যমে ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। কিন্তু বাস্তবে এটি কাজ করে না। কারণ ছোট ছোট খাবারের পরিকল্পনা থাকলেও বাস্তবে তার পরিমাণ বেশি হয়ে দাঁড়ায়।

২. সালাদে মাত্রাতিরিক্ত ড্রেসিং: সালাদ স্বাস্থ্যের জন্য ভালো, এ বিষয়টি মাথায় রেখে অনেকেই সালাদ খেতে মনোযোগী হন। কিন্তু এতে যদি মাত্রাতিরিক্ত সস ও অন্যান্য উপাদেয় উপকরণ ও মসলা দেওয়া হয় তাহলে তা উপকারের বদলে অপকারই করবে। আর এ ভুলটিই করেন অনেকে।

৩. মাত্রাতিরিক্ত পুষ্টিকর খাবার: খাবারের বিভিন্ন উপাদান ও পুষ্টি নিয়ে অনেকেই সারাক্ষণ হিসাব শুরু করেন, যা প্রায়ই মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে যায়। আর এতে অতিরিক্ত পুষ্টিকর ও প্যাকেটজাত খাবার খাওয়ার প্রবণতা শুরু হয় এবং স্বাভাবিক খাবার খাওয়া কমে যায়, যা আদতে উপকারের বদলে অপকারই করে।

৪. ডায়েট ড্রিংক্স: অনেক পানীয় ও খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠানই তাদের খাবারটি ‌‌‌‌‌‌‌’ডায়েট’ বলে ঘোষণা দেন। যার অর্থ এতে ওজন বৃদ্ধির উপাদান নেই। যদিও গবেষকরা জানাচ্ছেন, আদতে এটি উপকারের বদলে অপকারই করে। যেমন, অনেক কোমল পানীয় প্রস্তুতকারক ‌‌’ডায়েট’ ড্রিংক্স বাজারে ছেড়েছে। এগুলোতে প্রাকৃতিক চিনি না থাকলেও কৃত্রিম চিনি সংযুক্ত হয়, যা বাস্তবে একই ধরনের ক্ষতি করে।

৫. অবাস্তব লক্ষ্য নির্ধারণ: অনেকেই ওজন কমানো বা বাড়ানোর জন্য এমন কোনো লক্ষ্য নির্ধারণ করেন, যা অর্জন করা বাস্তবে অসম্ভব। আর এটি পালন করতে গিয়ে শরীর মাত্রাতিরিক্ত দুর্বল হওয়াসহ নানা পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এতে শেষ পর্যন্ত পুরো প্রচেষ্টাই ভণ্ডুল হয়ে যায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

o general ac



Related posts

মন্তব্য করুন