সর্বশেষ সংবাদ

সবুজ-লালে স্বাধীনতার চেতনা


 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পোশাকের মাধ্যমে বাঙালি তাদের মুক্তিযুদ্ধ, সংগ্রাম, স্বাধীনতা ও গৌরবকে তুলে ধরে।
লাল-সবুজ বা এর যেকোনো একটা রঙকে বেছে নেয় তাদের মনের ভেতরে থাকা
দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটানোর মাধ্যম হিসেবে

রঙ না থাকলে পৃথিবীটা কেমন হতো! এ প্রশ্ন করা হলে সবাই বলবে রঙ ছাড়া পৃথিবী তো কল্পনাই করা যায় না। আমাদের চার পাশেই ছড়িয়ে আছে কত রঙ। আকাশ নীল, গাছের পাতা সবুজ, লাল, নীল কত রঙে ফুটে আছে ফুল। রঙ দিয়ে চেনা যায় অনেক কিছুই। যেমন আমাদের জাতীয় পতাকার রঙ লাল-সবুজ। সবুজ প্রান্তরে লাল সূর্য বাংলাদেশের স্বাধীনতার প্রতীক হয়ে মূর্ত হয়ে উঠেছে আমাদের জাতীয় পতাকায়।
আমাদের চেতনা, দেশপ্রেম, স্বাধীনতা, ইতিহাস, ঐতিহ্য সব কিছুকে রঙের মাধ্যমে প্রকাশের একটা প্রচেষ্টা দেখা যায় আমাদের জীবনে। এই মূল্যবোধকেই আরো দৃঢ়ভাবে তুলে ধরার প্রয়াস পেয়েছেন আমাদের ফ্যাশন ডিজাইনাররা। তাদের চেষ্টা ও আন্তরিকতায় পোশাক এখন জাতীয় দিবসগুলোর চেতনাকে তুলে ধরার ক্ষেত্রে অন্যতম অনুষঙ্গ হিসেবে কাজ করছে। যেমন একুশে ফেব্রুয়ারিতে প্রাধান্য পায় সাদা আর কালো রঙের পোশাক। পয়লা বৈশাখে সবাই বেছে নেয় সাদা আর লালের মিশ্রণে ডিজাইন করা শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজসহ আরো নানা ধরনের পোশাক। একইভাবে বিজয় ও স্বাধীনতা দিবসে প্রাধান্য পায় স্বাধীনতার চেতনায় রাঙানো জাতীয় পতাকার দুই রঙ সবুজ আর লাল রঙ নিয়ে করা পোশাক।
২৬ মার্চ আমরা উদযাপন করতে যাচ্ছি আমাদের স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এই দিনেই বাঙালি গর্জে উঠেছিল। ঝাঁপিয়ে পড়েছিল স্বাধীনতা সংগ্রামে। তাই স্বাধীনতা দিবস আমাদের জীবনে খুবই তাৎপর্যপূর্ণ একটি দিন। আমাদের অহঙ্কারের এই দিনটি আমরা উদযাপন করি বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে। এই আয়োজনের একটা অংশে থাকে পোশাক। পোশাকের মাধ্যমে বাঙালি তাদের মুক্তিযুদ্ধ, সংগ্রাম স্বাধীনতা ও গৌরবকে তুলে ধরে। লাল-সবুজ বা এর যেকোনো একটা রঙকে বেছে নেয় তাদের মনের ভেতরে থাকা দেশপ্রেমের বহিঃপ্রকাশ ঘটানোর মাধ্যম হিসেবে। চরকার ফ্যাশন ডিজাইনার জাভেদ কামাল পোশাকের এই বিশেষ আয়োজন সম্পর্কে বলেন, ‘পোশাক এখন কথা বলে। পোশাকের মাধ্যমেই আপনি তুলে ধরতে পারেন আপনার অনেক অনুভূতি। স্বাধীনতা দিবসে যখন আপনি লাল-সবুজ রঙের পোশাক পরে বের হবেন তখন সেই পোশাকই বলে দেবে আপনি দেশের কথা বলছেন। সে জন্যই বিভিন্ন দিবসভিত্তিক আয়োজনগুলো করা হয় যথেষ্ট গুরুত্ব সহকারে। রঙের ক্ষেত্রে বৈচিত্র্য আনার সুযোগ তেমন থাকে না তবে মোটিফ ও ম্যাটেরিয়াল ব্যবহারে বৈচিত্র্য এনে পোশাকগুলোর ডিজাইন ও প্যাটার্নে বৈচিত্র্য আনা হয়। স্মৃতিসৌধ, শহীদদের প্রতিকৃতি, মানচিত্র, শাপলা ফুল, কবিতার পঙ্ক্তি, অস্ত্র হাতে মুক্তিযোদ্ধা এমনি নানা মোটিফের সাহায্যে ফুটিয়ে তোলা হয় স্বাধীনতার চেতনা।
এই দেশ আমাদের দিয়েছে নিজস্ব ভূখন্ড, পৃথিবীর বুকে স্বাধীনতাকে বেঁচে থাকার অধিকার। স্বাধীনতার চেতনাকে অন্তরে ধারণ করা ও রক্ষার দায়িত্ব আমাদেরই পালন করতে হবে।

মডেল : আইরিন, পোশাক : অঞ্জন’স

sony Led Tv



Related posts

মন্তব্য করুন